রবিবার, ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৩:২৯ অপরাহ্ন

সংবাদ শিরোনামঃ
বনানীতে বিপুল পরিমাণ বিদেশি মদ ও বিয়ার সহ এক মাদক ব্যবসায়ী গ্রেফতার  খিলক্ষেত প্রেসক্লাবের-২০১১ সালের পর আহ্বায়ক কমিটি গঠন ২০২৪ মাধবপুরে সাবেক প্রতিমন্ত্রীসহ ৪৬ জনের বিরুদ্ধে যুবদল নেতার মামলা  বৈষম্যবিরোধী ছাত্র হত্যা মামলা : এজাহারভুক্ত পলাতক আসামি শাহ আলম তুরাগে আটক ব্যাংক লুটেরাদের দেশে ফিরে এনে বিচারের আওতায় নিতে হবে: মির্জা ফখরুল হাজীক্যাম্পের সামনে বঙ্গোমাতা মাধ্যমিক বিদ্যালয়ের সড়কের দুই পাশে বসেছে ভাসম্যান বাজা,মাদকসেবিদের দৌরাত্ম  লালমনিরহাটে ফেন্সিডিল সহ নাছিমা গ্রেফতার টস জিতে বোলিংয়ে বাংলাদেশ বিশ্বব্যাংক ভাইস প্রেসিডেন্ট মার্টিন রাইসার আজ আসছেন হাসপাতাল থেকে বাসায় ফিরেছেন বেগম খালেদা জিয়া

বারহাট্টায় সূর্যমুখীর বাম্পার ফলন,কৃষকের মুখে অম্লান হাসি

বারহাট্টায় সূর্যমুখীর বাম্পার ফলন,কৃষকের মুখে অম্লান হাসি

 

সোহেল খান দূর্জয় নেত্রকোনা প্রতিনিধি: নিউজ দৈনিক ঢাকার কণ্ঠ

করোনার ভয় কে জয় করে বর্তমান কৃষিবান্ধব সরকারের যুগোপযোগী কৃষি প্রণোদনা প্যাকেজ ঘোষণা এবং তার বাস্তবায়ন,সার, কীটনাশক ও আধুনিক কৃষি যন্ত্রপাতি সরবরাহ কৃষি ক্ষেত্রে এর ব্যবহার তৎসঙ্গে উপজেলা কৃষি অফিসেের সার্বিক সহযোগিতা,পরামর্শ ও তত্ত্বাবধানে কৃষিক্ষেত্রে অভূতপূর্ব অগ্রগতি সাধিত হয়েছে। ধান,পাট,ভুট্টা,সরিষা,সূর্যমখী,পেয়াজ সহ কৃষির সর্বক্ষেত্রে।

 

সাধারণত প্রতি হেক্টর জমিতে গড়ে ১.৮০ মেট্রিক টন সূর্যমুখীর তেলবীজ উৎপাদিত হয়। বর্তমানে প্রতি কেজি তেল বীজের দাম ৬০-৭০ টাকা। তাতে এক হেক্টর জমিতে ১লক্ষ ১৫ হাজার টাকার তেল বীজ উৎপাদিত হবে। সে হিসেবে এবার বারহাট্টা উপজেলায় প্রায় ১৫ লক্ষ টাকার সূর্যমুখীর তেলবীজ বিক্রির আশা করছেন কৃষকেরা। এরই ধারাবাহিকতায় এবছর ও দ্বিতীয় বারের মতো ”সূর্যমুখী ফসলের চাষ” করা হয়। সরকারি সার্বিক সহযোগিতা ও প্রকৃতি অনুকূলে থাকায়, এবার নেত্রকোনার বারহাট্টা উপজেলায় সূর্যমুখী ফসলের বাম্পার ফলন হয়েছে। মাঠময় মাঠ সূর্যমুখীর বাগানে ফুঁটেছে ফুল। সূর্যমূখী ফুলের এমন মনোমুগ্ধকর অপূর্ব সৌন্দর্য উপভোগ করতে প্রতিদিন দূর-দূরান্ত থেকে বিপুল সংখ্যক প্রকৃতি প্রেমীরা ছুটে আসছেন পরিবার পরিজন সহ বন্ধুবান্ধব কে নিয়ে।

 

এবছর বারহাট্টা উপজেলার সিংধা ইউনিয়ন সহ বিভিন্ন ইউনিয়নের ৬ হেক্টর জমিতে আরডিএস ২৭৫ জাতের সূর্যমুখীর চাষ শুরু করেছেন কৃষকরা।

 

এবার দ্বিতীয় বারের মতো কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের ২০২১-২০২২ অর্থ বছরের প্রণোদনা কর্মসূচির আওতায় স্থানীয় ৬৫ জন কৃষকের মাঝে সূর্যমুখী ফুলের বীজ ও সার দেয়া হয়েছে বিনামূল্যে। চাষিরা গত নভেম্বরের মাঝামাঝি সময়ে বীজ রোপন করেন। এরপর তিন মাসের মধ্যে প্রতিটি গাছে ফুল ফোঁটার পর বাগানগুলো অপরূপ সৌন্দর্য্যের রূপসী রূপ ধারন করেছে।

 

বাগান দেখতে আসা প্রকৃতি প্রেমিক রিপন ইসলাম বলেন, এই এলাকায় সূর্যমুখী ফসলের চাষের খবরটি ফেইসবুকে দেখেছি ও বন্ধু বান্ধবের মুখে শুনে আজ পরিবার সহ দেখতে এসেছি। এখানে এসে খুবই ভালো লাগছে। প্রকৃতির এত রূপ না এলে বুঝাই যেত না।

 

সূর্যমুখী ফসলের মালিক কৃষক মাসুদুর রহমান (মাষ্টার) জানান, বারহাট্টা উপজেলা কৃষি অফিসের অনুপ্রেরণা থেকেই এই অঞ্চলে সূর্যমুখী ফসলের চাষ শুরু করেছি।

 

জানা যায়, সরকারি ভাবে কৃষকদের মাঝে সূর্যমুখী ফসলের বীজ, সার ও প্রয়োজনীয় কীটনাশক দিয়েছেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তর। ফলন ভালো হওয়ার প্রত্যাশা করছি। ফলনের ন্যায্য মূল্য পেলে আমাদের পরিশ্রম স্বার্থক হবে এবং আমাদের মতো আরো অনেক কৃষক সূর্যমুখী চাষে আরো উৎসাহিত হবে এবং এতে বহুলাংশে দেশে বেকার সমস্যার সমাধান হবে।

 

বারহাট্টা উপজেলার কৃষি সম্প্রসারণ অফিসার, ওবায়দুল ইসলাম খান অপু বলেন, সূর্যমুখী ফসলের চাষ পরিবেশ বান্ধব যা আমাদের পরিবেশের জন্য যথেষ্ট উপকারী সঠিক পরামর্শ প্রদানে আমরা সর্বদায় প্রস্তুত আছি।

 

এ বিষয়েক‍ৃষি সম্প্রসারণ কর্মকর্তা উচ্ছাস পাল বলেন, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের প্রণোদনা কর্মসূচির আওতায় সূর্যমুখীর চাষাবাদ সম্প্রসারণ করেছে কৃষি সম্প্রসারণ বিভাগ।

 

সূর্যমুখী ফুলের তেল স্বাস্থ্য সম্মত ও বিভিন্ন রোগ প্রতিরোধে ব্যাপক উপকারিতার কথা জানিয়ে উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ মোঃ রাকিবুল হাসান বলেন, বারহাট্টা উপজেলায় দ্বিতীয় বারের মতো সূর্যমুখী ফসলের চাষ করার লক্ষে কৃষককে বীজ ওসার প্রয়োজনীয় পরামর্শ দেওয়া হয়েছে, মাঠে সর্বদা উপসহকারী কৃষি কর্মকর্তারা কাজ করে যাচ্ছে এবং আমি নিজে মনিটরিং করছি প্রত্যেকটি সূর্যমুখীর বাগান। এবার এ উপজেলায় কৃষকরা ৬ হেক্টর জমিতে বীজ বপন করেছেন সূর্যমুখীর। আশা করা যাচ্ছে, কৃষকরা ফলনও ভালো পাবেন । এই ধরনের কর্মসুচী সফল হলে আগামী বছর আরো ব্যাপক আকারে সূর্যমুখী ফসলের চাষে কৃষকদের উৎসাহিত করা হবে এবং কৃষকরা যেন ন্যায্য মূল্য পায় সে দিকটি নিশ্চিত করা হবে।

 

সূর্যমুখী ফসলের মাঠ পরিদর্শন করে এবিষয়ে বারহাট্টা সহকারি কমিশনার (ভূমি) সানজিদা চৌধুরী বলেন, দেশের সাধারণ জনগণের তেলের চাহিদা পুরনে ”সূর্যমুখী চাষ” তেল জাতীয় ফসল হিসেবে নতুন মাত্রা বহন করবে।

 

সূর্যমুখীর বাগান পরিদর্শনে এসে সূর্যমুখী ফুলের তেল স্বাস্থ্য সম্মত ও বিভিন্ন রোগ প্রতিরোগের ব্যাপক উপকারিতার কথা জানিয়ে বারহাট্টা উপজেলা নির্বাহী অফিসার এস এম মাজহারুল ইসলাম বলেন, বারহাট্টা উপজেলায় সরকারি প্রণোদনায় সূর্যমুখী ফুলের চাষ করার জন্য কৃষকদেরকে বীজ, সার দেওয়া হয়েছে। এই প্রকল্পটি সফল হলে আগামী বছর আরো ব্যাপক আকারে সূর্যমুখী ফুলের চাষে কৃষকদের উৎসাহিত করা হবে এবং কৃষকরা যেন ন্যায্য মূল্য পায় সে দিকটি নিশ্চিত করা হবে।

 

তিনি আরো বলেন, আমাদের ভোজ্য তেল বেশির ভাগ বিদেশ থেকে আমদানি করতে হয়, দেশে যদি এই সূর্যমুখী প্রকল্প সফলতা পায় তা হলে দেশের চাহিদা মিটিয়ে আমরা এই তেল বিদেশে রপ্তানি করতে পারবো বলে আশা করছি।

 

কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক এফ এম মোবারক আলী বলেন, নানা কারণে নেত্রকোনায় আবাদি জমি কমে যাচ্ছে। সে জন্য নেত্রকোনার চর ও হাওর এলাকায় প্রণোদনার মাধ্যমে কৃষি সম্প্রসারণের কাজ করা হচ্ছে। সূর্যমুখীসহ উপযোগী ফসলের আবাদ বাড়াতে কৃষি বিভাগ নিরলসভাবে কাজ করে যাচ্ছে।

 

আরো নিউজ :ঢাকার কণ্ঠ

 

সোহেল খান দূর্জয়

নেত্রকোনা প্রতিনিধি

১৭.০২.২০২২ ইং

Please Share This Post in Your Social Media

দৈনিক ঢাকার কন্ঠ
© All rights reserved © 2012 ThemesBazar.Com
Design & Developed BY Hostitbd.Com